ইউটিউব
![]() ডেস্কটপ মোড থেকে ইউটিউবের প্রধান পাতার স্ক্রিনশট | |
| ব্যবসার প্রকার | অধীনস্থ |
|---|---|
সাইটের প্রকার | ভিডিও হোস্টিং সেবা |
| প্রতিষ্ঠা | ১৪ ফেব্রুয়ারি ২০০৫ |
| সদরদপ্তর | ৯০১ চেরি এভিনিউ স্যান ব্রুনো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র |
| পরিবেষ্টিত এলাকা | বিশ্বব্যাপী (ব্লকড দেশসমূহ ব্যতীত) |
| প্রতিষ্ঠাতা(গণ) | |
| প্রধান ব্যক্তি | সুসান ওজচিকি (সিইও) |
| শিল্প | |
| পণ্যসমূহ | ইউটিউব প্রিমিয়াম ইউটিউব মিউজিক ইউটিউব টিভি |
| আয় | $১৫ বিলিয়ন (২০১৯)[১] |
| ধারক কোম্পানী | গুগল এলএলসি (২০০৬–বর্তমান) |
| ওয়েবসাইট | YouTube.com (স্থানীয়করণ করা ডোমেন নামের তালিকা দেখুন) |
| অ্যালেক্সা অবস্থান | |
| বিজ্ঞাপন | গুগল অ্যাডসেন্স |
| নিবন্ধন | |
| চালুর তারিখ | ১৪ ফেব্রুয়ারি ২০০৫ |
| বর্তমান অবস্থা | সক্রিয় |
বিষয়বস্তুর লাইসেন্স | আপলোডার কপিরাইট ধারণ করে (মানক লাইসেন্স); ক্রিয়েটিভ কমন্স নির্বাচন করা যেতে পারে। |
| প্রোগ্রামিং ভাষা | পাইথন (কোর/এপিআই),[৩] সি (সিপায়থনের মাধ্যমে), সি++, জাভা (জুইস প্ল্যাটফর্মের মাধ্যমে),[৪] [৫] গো,[৬] জাভাস্ক্রিপ্ট (ইউআই) |
ইউটিউব ব্যবহারকারীদের ভিত্তিমঞ্চে ওঠানো ভিডিও দেখার সুযোগ প্রদানের পাশাপাশি মূল্যায়ন, ভাগাভাগি করে নেওয়া, চালনতালিকায় (প্লেলিস্টে) যুক্তকরণ, অভিযোগ প্রেরণ, ভিডিওগুলিতে মন্তব্য করা এবং অন্যান্য ব্যবহারকারীদের সম্প্রচারকেন্দ্রের গ্রাহক হবার সুবিধা প্রদান করে। এটি ব্যবহারকারী-উৎপাদিত এবং কর্পোরেট মিডিয়া ভিডিওর বিস্তৃত উপস্থাপন করে। উপলভ্য সামগ্রীর মধ্যে ভিডিও খণ্ড, টিভি অনুষ্ঠান খণ্ড, সঙ্গীত ভিডিও, স্বল্পদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্র, ধারণকৃত শ্রাব্য বা অডিও, মুভি ট্রেলার, সরাসরি প্রবাহ (লাইভ স্ট্রিম) এবং ভিডিও ব্লগিং, স্বল্পদৈর্ঘ্য মূল ভিডিও এবং শিক্ষামূলক ভিডিওর মতো অন্যান্য সামগ্রী অন্তর্ভুক্ত রয়েছে। ইউটিউবে বেশিরভাগ সামগ্রী ব্যক্তিগতভাবে আপলোড করা হয়, তবে সিবিএস, বিবিসি, ভেভো, এবং হুলু সহ মিডিয়া কর্পোরেশনগুলি ইউটিউব অংশীদারিত্বের প্রোগ্রামের অংশ হিসাবে তাদের কিছু উপাদান ইউটিউবের মাধ্যমে সরবরাহ করে। নিবন্ধিত ব্যবহারকারীরা কেবলমাত্র সাইটেই ভিডিও দেখতে (তবে উঠাতে বা আপলোড করতে পারবেন না) পারবেন, তবে নিবন্ধিত ব্যবহারকারীদেরও সীমাহীন সংখ্যক ভিডিও আপলোড এবং ভিডিওগুলিতে মন্তব্য করার অনুমতি রয়েছে। বয়স-সীমাবদ্ধ ভিডিওগুলি কেবল নিবন্ধিত ব্যবহারকারীদের জন্যই নিজেকে কমপক্ষে ১৮ বছর বয়সের স্বীকৃতি প্রদানের মাধ্যমে দেখার অনুমোদন রয়েছে।
ইউটিউব এবং নির্বাচিত নির্মাতা গুগল অ্যাডসেন্স থেকে বিজ্ঞাপন উপার্জন অর্জন করে; এটি এমন একটি প্রোগ্রাম যা সাইটের সামগ্রী এবং দর্শক-শ্রোতা অনুযায়ী বিজ্ঞাপনকে লক্ষ্য করে। ইউটিউবের সিংহভাগ ভিডিও নিখরচায় দেখার জন্য উন্মুক্ত, তবে গ্রাহকসুবিধা-ভিত্তিক
উচ্চমানের সম্প্রচারকেন্দ্র (প্রিমিয়াম চ্যানেল), চলচ্চিত্র ভাড়া, পাশাপাশি ইউটিউব মিউজিক এবং ইউটিউব প্রিমিয়াম সহ গ্রাহক হবার পরিসেবাগুলি যথাক্রমে প্রিমিয়াম ও বিজ্ঞাপন-মুক্ত সঙ্গীত স্ট্রিমিং এবং উল্লেখযোগ্য ব্যক্তিত্ব থেকে কমিশনযুক্ত একচেটিয়া সামগ্রী সহ সমস্ত সামগ্রীতে বিনামূল্যে প্রবেশযোগ্য। ফেব্রুয়ারি ২০১৭-এর হিসাব অনুযায়ী, ইউটিউবে প্রতি মিনিটে ৪০০ ঘণ্টারও বেশি সামগ্রী আপলোড হত এবং প্রতিদিন এক বিলিয়ন ঘণ্টা সামগ্রী দেখা হতো। আগস্ট ২০১৮-এর হিসাব অনুযায়ী, গুগলের পরই, অ্যালেক্সা ইন্টারনেট অনুসারে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনপ্রিয় সাইট হিসাবে স্থান পেয়েছে।[২] মে ২০১৯-এর হিসাব অনুযায়ী, প্রতি মিনিটে ইউটিউবে ৫০০ ঘণ্টারও বেশি ভিডিও সামগ্রী আপলোড করা হয়।[৭] প্রতিবেদনিত ত্রৈমাসিক বিজ্ঞাপনের রাজস্বের ভিত্তিতে, ইউটিউবের বার্ষিক আয় ১ হাজার ৫ শত কোটি মার্কিন ডলার অনুমান করা হয়।
ইউটিউব আপলোড করা ভিডিওর মধ্যে থাকা কপিরাইটযুক্ত বিষয়বস্তু পরিচালনা করার জন্য,[৮] সেগুলির রিপোর্ট অনুসারে অ্যালগরিদম ষড়যন্ত্র তত্ত্ব এবং মিথ্যাচার প্রচার করে[৯] এমন ভিডিওগুলিকে স্থগিত করে। শিশুদের লক্ষ্য করে এমন ভিডিওগুলিতে জনপ্রিয় চরিত্রগুলিতে জড়িত সহিংস বা যৌন পরামর্শদায়ক সামগ্রী,[১০] নাবালিকাদের ভিডিও মন্তব্য বিভাগে পেডোফিলিক ক্রিয়াকলাপ আকর্ষণ,[১১] এবং বিজ্ঞাপনে নগদীকরণের জন্য উপযুক্ত এমন সামগ্রীর প্রকারের ওঠানামা নীতিমালা অনুসরণ করে।[৮]
ইতিহাস[সম্পাদনা]
ইউটিউব প্রতিষ্ঠা করেছিলেন পেপ্যালের তিন প্রাক্তন কর্মচারী তাইয়ানিজ স্টিভ চেন, আমেরিকান চ্যাড হার্লি এবং জার্মান জাওয়েদ করিম। চেন এবং করিম মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আর্বানা-শ্যাম্পেইন-এ একসাথে কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করেছেন।
হার্লি এবং চেন বলেছিলেন যে ইউটিউবের মূল ধারণাটি ছিল একটি অনলাইন ডেটিং পরিষেবার একটি ভিডিও সংস্করণ এবং এটি হট বা নট ওয়েবসাইট দ্বারা প্রভাবিত হয়েছিল। ফেব্রুয়ারী ২০০৫ সালে, কোম্পানি www.youtube.com সক্রিয় করে। মে মাসে, কোম্পানি একটি পাবলিক বিটা চালু করে এবং নভেম্বরের মধ্যে, রোনালদিনহোকে দেখানো একটি নাইকি বিজ্ঞাপন প্রথম ভিডিও হয়ে ওঠে যা ১ মিলিয়ন দর্শন সংখ্যায় পৌঁছে।
স্থানীয়করণ[সম্পাদনা]
জুন ১৯ ২০০৭ সালের গুগল সিইও এরিক

0 মন্তব্যসমূহ