আপনার YouTube আয় পরীক্ষা করুন
আপনি যদি YouTube পার্টনার প্রোগ্রামে থাকেন, তাহলে YouTube Analytics-এর রাজস্ব ট্যাব আপনাকে দেখায় কোন ভিডিওগুলি সবচেয়ে বেশি অর্থ উপার্জন করছে এবং কোন উপার্জনের উত্স সবচেয়ে লাভজনক। মূল মেট্রিক্স কার্ড আপনার আনুমানিক আয়, RPM এবং প্লেব্যাক-ভিত্তিক CPM দেখায়। ইউটিউবে কীভাবে অর্থ উপার্জন করবেন তা শিখুন।

আপনার আয় রিপোর্ট দেখুন
YouTube স্টুডিওতে সাইন-ইন করুন।
বাঁদিকের মেনু থেকে, অ্যানালিটিক্স বেছে নিন।
উপরের মেনু থেকে, রাজস্ব নির্বাচন করুন।
RPM
RPM রিপোর্ট আপনাকে দেখায় যে আপনি প্রতি 1,000 ভিডিও ভিউয়ের জন্য বিভিন্ন আয়ের উৎস থেকে কত টাকা উপার্জন করেছেন। RPM গণনা করা হয় মোট আয়কে মোট ভিউ 1000 দিয়ে ভাগ করলে।
প্লেব্যাক-ভিত্তিক সিপিএম
প্লেব্যাক-ভিত্তিক CPM রিপোর্ট প্রতি 1000টি প্লেব্যাক যেখানে এক বা একাধিক বিজ্ঞাপন দেখানো হয় সেখানে আপনার আনুমানিক গড় মোট আয় দেখায়।
মাসিক আনুমানিক আয়
মাসিক আনুমানিক আয়ের রিপোর্ট আপনাকে দেখায় যে আপনার চ্যানেল আগের 30 দিনের মেয়াদে কত উপার্জন করেছে।
অবৈধ ট্র্যাফিক, কন্টেন্ট আইডি দাবি এবং বিবাদ বা নির্দিষ্ট বিজ্ঞাপন প্রচারের প্রকারের (যেমন খরচ-প্রতি-দিনের প্রচারণা) কারণে মাসিক আনুমানিক আয় সামঞ্জস্যের বিষয়। যদি আপনার মাসিক আনুমানিক আয় ওঠানামা করছে বলে মনে হয়, তাহলে এটি সেই সমন্বয়গুলির কারণে হতে পারে। সেগুলি রাজস্ব উৎপাদনের পরে দুইবার হয়: এক সপ্তাহ পরে (আরও সম্পূর্ণ অনুমান প্রদান করে), এবং পরবর্তী মাসের মাঝামাঝি আপনার চূড়ান্ত উপার্জন প্রতিফলিত করে।
রাজস্ব উৎস
রাজস্ব উত্স প্রতিবেদন প্রতিটি রাজস্ব উত্স থেকে আনুমানিক কত রাজস্ব এসেছে তার একটি ব্রেকডাউন দেয়৷
লেনদেনের আয়
লেনদেনের আয়ের রিপোর্ট আপনাকে চ্যানেল মেম্বারশিপ এবং মার্চেন্ড থেকে আপনার আনুমানিক উপার্জনের একটি ওভারভিউ দেয়। এই প্রতিবেদনটি ভিডিও-লেভেলেও পাওয়া যাচ্ছে।
শীর্ষ আয়ের ভিডিও
শীর্ষ-আয়কারী ভিডিও রিপোর্ট আপনাকে দেখায় কোন ভিডিওগুলি সর্বোচ্চ আনুমানিক আয় করেছে৷
বিজ্ঞাপনের ধরন
বিজ্ঞাপনের প্রকারের প্রতিবেদনটি দেখায় যে প্রতিটি বিজ্ঞাপনের প্রকার থেকে আপনার বিজ্ঞাপনের আয়ের কত শতাংশ আসে। YouTube-এ উপলব্ধ বিজ্ঞাপনের ধরন সম্পর্কে আরও জানুন।
আপনার চূড়ান্ত উপার্জন দেখুন
আপনার চূড়ান্ত উপার্জন শুধুমাত্র আপনার AdSense অ্যাকাউন্টে দৃশ্যমান। প্রতি মাসের 7 থেকে 12 তারিখের মধ্যে আপনার AdSense অ্যাকাউন্ট ব্যালেন্সে আগের মাসের চূড়ান্ত উপার্জন যোগ করা হয়।
AdSense-এ কীভাবে আপনার চূড়ান্ত উপার্জন দেখতে পাবেন তা এখানে দেওয়া হল:
আপনার AdSense অ্যাকাউন্টে সাইন ইন করুন।
বাঁদিকে, সেটিংস  পেমেন্ট নির্বাচন করুন।
আপনি নির্বাচিত সময়সীমা এবং আপনার শেষ লেনদেনের জন্য আপনার মোট উপার্জন দেখতে পাবেন।
ট্যাক্স উইথহোল্ডিং আপনার চূড়ান্ত উপার্জনকে প্রভাবিত করতে পারে (যদি প্রযোজ্য হয়) এবং আটকে রাখা পরিমাণ শুধুমাত্র আপনার AdSense অ্যাকাউন্টে দেখা যায়।
জানতে মেট্রিক্স
গড় দেখার সময়কাল নির্বাচিত ভিডিও এবং তারিখের সীমার জন্য প্রতি ভিউয়ের আনুমানিক গড় মিনিট দেখা হয়েছে। আনুমানিক নগদীকৃত প্লেব্যাক হল নগদীকৃত প্লেব্যাক হল যখন একজন দর্শক আপনার ভিডিও দেখে এবং অন্তত একটি বিজ্ঞাপনের ছাপ দেখানো হয়, অথবা যখন দর্শক প্রি-রোল বিজ্ঞাপন ছাড়াই দেখা ছেড়ে দেয় কখনও আপনার ভিডিওতে পৌঁছান৷ লেনদেনগুলি অর্থপ্রদানের সামগ্রী থেকে লেনদেনের সংখ্যা বা নির্বাচিত তারিখের সীমা এবং এলাকার জন্য সুপার চ্যাট৷ আপনার চ্যানেল বা ভিডিওগুলির জন্য বৈধ দর্শনের সংখ্যা৷ দেখার সময় (ঘণ্টা) দর্শকরা আপনার ভিডিওটি কতক্ষণ দেখেছেন৷ আনুমানিক বিজ্ঞাপন রাজস্ব নির্বাচিত তারিখ ব্যাপ্তি এবং এলাকার জন্য AdSense এবং DoubleClick বিজ্ঞাপন থেকে আনুমানিক আয়। এই সংখ্যায় কোনো অংশীদার-বিক্রীত বিজ্ঞাপন থেকে আয় অন্তর্ভুক্ত নয়। আনুমানিক আয় মোট আনুমানিক রাজস্ব (নিট রাজস্ব) সমস্ত Google-বিক্রীত বিজ্ঞাপন এবং লেনদেন থেকে নির্বাচিত তারিখের ব্যাপ্তি এবং এলাকার জন্য। প্রতি লেনদেন প্রতি রাজস্ব প্রদত্ত সামগ্রী বা সুপার চ্যাট থেকে লেনদেনের গড় পরিমাণ নির্বাচিত তারিখ ব্যাপ্তি এবং এলাকার জন্য। লেনদেন আয় লেনদেন থেকে আনুমানিক নেট আয়, যেমন প্রদত্ত সামগ্রী এবং সুপার চ্যাট। অনুমানে নির্বাচিত তারিখ ব্যাপ্তি এবং এলাকার জন্য কাটা অংশীদার চার্জ করা ফেরত অন্তর্ভুক্ত। YouTube প্রিমিয়াম রাজস্ব নির্বাচিত তারিখ ব্যাপ্তি এবং এলাকার জন্য YouTube প্রিমিয়াম থেকে আনুমানিক আয়।
YouTube Short-এর আয়
বেছে নেওয়া তারিখের ব্যাপ্তির জন্য YouTube Shorts ফান্ড থেকে আনুমানিক আয়।
পণ্য ট্যাগিং আয়
নির্বাচিত তারিখ ব্যাপ্তির জন্য YouTube শপিং ফান্ড থেকে আনুমানিক আয়।
0 মন্তব্যসমূহ