নিউজ ফ্ল্যাশ: ইউটিউব নেটফ্লিক্সকে ধূলিসাৎ করে ফেলেছে কি বাজার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও-স্ট্রিমিং প্ল্যাটফর্মকে অবমূল্যায়ন করছে?
অ্যাডাম লেভি
(TMFnCaffeine)
26 আগস্ট, 2021 সকাল 6:18 এ
লেখক বায়ো
মূল পয়েন্ট YouTube এবং Netflix দ্বিতীয় ত্রৈমাসিকে প্রায় একই পরিমাণ রাজস্ব জেনারেট করেছে৷ নেটফ্লিক্স আরও বিনয়ীভাবে বৃদ্ধির সময় YouTube-এর একটি শক্তিশালী দ্বিতীয়ার্ধ থাকা উচিত৷ Alphabet এবং Netflix এর নিজ নিজ মূল্যায়নের সাথে কিছু যোগ করা যায় না৷
মটলি ফুল ইস্যু বিরল “অল ইন” বাই অ্যালার্ট
YouTube-এর সর্বদাই Netflix (NASDAQ:NFLX) এর চেয়ে বেশি দর্শক রয়েছে, কিন্তু এখন বিজ্ঞাপন-সমর্থিত স্ট্রিমিং পরিষেবাটি এই বছরের চাহিদার প্ল্যাটফর্মের শীর্ষস্থানীয় সাবস্ক্রিপশন ভিডিওর চেয়ে বেশি উপার্জন করতে সেট করা হয়েছে। গত ত্রৈমাসিকে, Alphabet (NASDAQ:GOOG) (NASDAQ:GOOGL) সাবসিডিয়ারি এবং Netflix প্রায় একই পরিমাণ আয় করেছে -- মাত্র $7 বিলিয়ন -- কিন্তু YouTube উল্লেখযোগ্যভাবে দ্রুত বৃদ্ধি পাচ্ছে।
কেন YouTube 2021 সালে Netflix-এর আয়ের পরিসংখ্যানকে ছাড়িয়ে যাবে এবং বিনিয়োগকারীদের জন্য এর অর্থ কী তা এখানে।
ইমেজ সোর্স: গেটি ইমেজ।
2021 সালের দ্বিতীয়ার্ধের পূর্বরূপ
করোনাভাইরাস মহামারীর মধ্যে 2020 সালে প্রত্যেকে এবং তাদের মা নেটফ্লিক্সে সাইন আপ করার পরে, 2021 সালে নেটফ্লিক্স কিছুটা হ্যাংওভারে ভুগছে৷ ন্যায্যভাবে বলতে গেলে, ম্যানেজমেন্ট সতর্ক করেছিল যে এটিই হবে, কারণ এটি 2020 সালে গ্রাহকদের এগিয়ে নিয়ে যাওয়ার আশা করেছিল অবশেষে সাইন আপ করুন, তবে সম্ভবত 2021 বা তার পরেও।
সে হিসেবে, এ বছর এখন পর্যন্ত গ্রাহক বৃদ্ধি কম হয়েছে। সিএফও স্পেন্সার নিউম্যান অবশ্য আশা করেন যে চতুর্থ ত্রৈমাসিক আরও সাধারণ গ্রাহক বৃদ্ধির উত্পাদন করবে কারণ এটি COVID-19-এর প্রভাবকে অতিক্রম করে এবং একটি শক্তিশালী সামগ্রী স্লেট প্রকাশ করে। তার তৃতীয়-ত্রৈমাসিক দৃষ্টিভঙ্গি মাত্র 3.5 মিলিয়ন নেট সংযোজন এবং $7.5 বিলিয়ন আয়ের জন্য আহ্বান জানিয়েছে।
ইউটিউব, ইতিমধ্যে, তার কার্য সম্পাদনে অব্যাহত শক্তি দেখেছে এবং এটি কয়েকটি ধর্মনিরপেক্ষ প্রবণতা থেকে উপকৃত হচ্ছে। আরও বেশি লোক YouTube দেখছে এবং বিশেষভাবে এটি তাদের প্রধান পর্দায় দেখছে -- একটি টেলিভিশন। ম্যানেজমেন্ট বলেছে যে 120 মিলিয়ন আমেরিকানরা গত ত্রৈমাসিকে তাদের টিভিতে YouTube দেখেছেন Q2 উপার্জন কল চলাকালীন। যা গত বছরের দ্বিতীয় প্রান্তিকে 100 মিলিয়ন থেকে বেশি।
তাছাড়া, YouTube ডিজিটাল বিজ্ঞাপন খরচের ত্বরান্বিত করছে। এবং এটি সংযুক্ত টিভিতে, ডিজিটাল বিজ্ঞাপনের দ্রুত বর্ধনশীল অংশগুলির মধ্যে একটি৷ ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের ইনভেনটরি ত্যাগ না করেই সংযুক্ত টিভি বিজ্ঞাপনের একটি বড় অংশ জয় করার জন্য YouTube-এর স্কেল এবং প্রযুক্তি রয়েছে। এটি এটিকে কয়েকটি স্ট্রিমিং পরিষেবার মধ্যে একটি করে তোলে যা সংযুক্ত টিভি প্রবণতাকে সম্পূর্ণভাবে পুঁজি করতে পারে।
তার উপরে, ডিজিটাল বিজ্ঞাপন ব্যয় সাধারণত বছরের পিছনের অর্ধেকের দিকে তির্যক হয়। সেই হিসেবে, বিনিয়োগকারীদের আশা করা উচিত যে ইউটিউবের আয় চতুর্থ ত্রৈমাসিকে আরও বাড়তে থাকবে, যা উল্লেখযোগ্যভাবে Netflix-এর বৃদ্ধিকে ছাড়িয়ে যাবে।
বছরের প্রথম ছয় মাসে, YouTube-এর বিজ্ঞাপনের আয় মোট $13 বিলিয়ন। এটির প্রায় 3 মিলিয়ন ইউটিউব টিভি গ্রাহক ছিল যা প্রায় $1 বিলিয়ন আয় তৈরি করে। Netflix গ্রাহকরা 2021 সালের প্রথমার্ধে এটিকে $14.5 বিলিয়ন প্রদান করেছে। প্রবণতা বিবেচনা করে, বিনিয়োগকারীদের YouTube-এর পুরো বছরের আয় Netflix-কে ছাড়িয়ে যাবে বলে আশা করা উচিত।
লাভ সম্পর্কে কি?
Alphabet বিশেষভাবে YouTube থেকে তার অপারেটিং লাভ ভাগ করে না, তবে সেগুলি Netflix এর সাথে তুলনীয় হতে পারে। কোম্পানিটি তার রাজস্বের 55% নির্মাতাদেরকে প্রদান করে -- দ্বিতীয় ত্রৈমাসিকে প্রায় $3.85 বিলিয়ন। দ্বিতীয় ত্রৈমাসিকে Netflix-এর কন্টেন্ট অ্যামোর্টাইজেশন খরচ মোট $2.8 বিলিয়ন ছিল, কিন্তু এই সংখ্যাটি বছরের দ্বিতীয়ার্ধে আরোহণ করা উচিত কারণ এটি COVID-19 দ্বারা সৃষ্ট উত্পাদন বাধার মধ্য দিয়ে কাজ করে।
তার উপরে, Netflix এর উল্লেখযোগ্য বিপণন ব্যয়ও রয়েছে, যা গত ত্রৈমাসিকে মোট $600 মিলিয়ন। এটি সম্ভবত উচ্চতর সামগ্রী বিতরণ ব্যয় বহন করে কারণ এটি একটি তৃতীয় পক্ষের ক্লাউড সরবরাহকারী ব্যবহার করে যখন YouTube তার বোন কোম্পানির ক্লাউড থেকে উপকৃত হয়।
সবাই বলেছে, দুটি কোম্পানির জন্য অপারেটিং মুনাফা সম্ভবত খুব আলাদা দেখায় না, এবং প্রান্তটি YouTube-এ যেতে পারে। দ্বিতীয় ত্রৈমাসিকে Netflix-এর অপারেটিং মার্জিন ছিল 25%, কিন্তু ব্যবস্থাপনা আশা করছে পুরো বছরের মার্জিন 20%-এর কাছাকাছি আসবে।
এটা বিনিয়োগকারীদের জন্য মানে কি
ইউটিউব Netflix এর চেয়ে বেশি আয় করছে এবং দ্রুত বাড়ছে এবং এটি আরও লাভজনক হতে পারে। যেমন, এটি একটি স্বতন্ত্র কোম্পানি হলে Netflix-এ প্রিমিয়ামে ট্রেড করা উচিত।
কিন্তু আজকের স্টক মূল্যে Netflix স্থূলভাবে অতিমূল্যায়িত হওয়ার সম্ভাবনা নেই। 41টি ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের মধ্যে মাত্র দুইজন স্টকটিকে কম পারফর্ম বা বিক্রি হিসাবে রেট দেন এবং গড় মূল্য লক্ষ্য $611।
সম্ভবত, YouTube বর্তমানে অবমূল্যায়িত। Netflix এর এন্টারপ্রাইজ মূল্য প্রায় $250 বিলিয়ন। Alphabet-এর মূল্য প্রায় $1.73 ট্রিলিয়ন, কিন্তু YouTube-এর বাইরে এটির একটি বিশাল বিজ্ঞাপন ব্যবসাও রয়েছে যা আয়ের ছয় গুণ এবং উচ্চ লাভের মার্জিন তৈরি করে৷ তার উপরে, এটি একটি মোবাইল পরিষেবা ব্যবসা (Android এবং Google Play), একটি বর্ধমান ক্লাউড কম্পিউটিং সেগমেন্ট, একটি হার্ডওয়্যার ব্যবসা এবং এর "অন্যান্য বাজি" রয়েছে।
একটি কেস তৈরি করা যেতে পারে যে Alphabet এর সর্বকালের উচ্চ স্টক মূল্যের কাছাকাছি ট্রেড করার সময় এখনও অবমূল্যায়ন করা হয়, এবং YouTube এর বাজারের অবমূল্যায়ন একটি কারণ হতে পারে।
10টি স্টক আমরা Alphabet Inc এর থেকে ভালো পছন্দ করি।
যখন আমাদের পুরস্কার বিজয়ী বিশ্লেষক দলের কাছে স্টক টিপ থাকে, তখন এটি শোনার জন্য অর্থ প্রদান করতে পারে। সর্বোপরি, তারা এক দশকেরও বেশি সময় ধরে যে নিউজলেটার চালাচ্ছেন, মটলি ফুল স্টক অ্যাডভাইজার, বাজার তিনগুণ বাড়িয়েছে।*
তারা এইমাত্র প্রকাশ করেছে যে তারা বিশ্বাস করে যে দশটি সেরা স্টক হল বিনিয়োগকারীদের এই মুহূর্তে কেনার জন্য… এবং Alphabet Inc. তাদের মধ্যে একটি ছিল না! এটা ঠিক -- তারা মনে করে এই 10টি স্টক আরও ভালো কেনাকাটা।
0 মন্তব্যসমূহ