কেন্দ্র সম্প্রদায় ঘোষণা
এই নিবন্ধটি ইউনিভার্সাল বিশ্লেষণ সম্পর্কে. আপনি যদি Google Analytics-এর পরবর্তী প্রজন্ম ব্যবহার করেন, তাহলে এই সহায়তা কেন্দ্রের Google Analytics 4 প্রপার্টি বিভাগটি দেখুন।
Analytics দিয়ে শুরু করুন
একটি ওয়েবসাইট থেকে মৌলিক তথ্য সংগ্রহ শুরু করতে:
আপনার Analytics অ্যাকাউন্ট তৈরি করুন বা সাইন ইন করুন:
google.com/analytics-এ যান
এখান থেকে যে কোন একটি করুন:
একটি অ্যাকাউন্ট তৈরি করতে, বিনামূল্যে শুরু করুন-এ ক্লিক করুন।
আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে, অ্যানালিটিক্সে সাইন ইন ক্লিক করুন।
আপনার Analytics অ্যাকাউন্টে একটি সম্পত্তি সেট আপ করুন। একটি প্রপার্টি আপনার ওয়েবসাইট বা অ্যাপের প্রতিনিধিত্ব করে এবং এটি আপনার সাইট বা অ্যাপ থেকে ডেটা সংগ্রহ করার জন্য অ্যানালিটিক্সের একটি পয়েন্ট।
আপনার সম্পত্তিতে একটি রিপোর্টিং ভিউ সেট আপ করুন। ভিউ আপনাকে আপনার ডেটার ফিল্টার করা দৃষ্টিভঙ্গি তৈরি করতে দেয়; উদাহরণস্বরূপ, আপনার কোম্পানির অভ্যন্তরীণ আইপি ঠিকানাগুলি বা একটি নির্দিষ্ট বিক্রয় অঞ্চলের সাথে যুক্ত সমস্ত ডেটা বাদে সমস্ত ডেটা।
আপনার ওয়েবসাইটে ট্র্যাকিং কোড যোগ করার জন্য নির্দেশাবলী অনুসরণ করুন যাতে আপনি আপনার Analytics প্রপার্টিতে ডেটা সংগ্রহ করতে পারেন।
পরবর্তী পদক্ষেপ
আপনার ডেটাতে অ্যাক্সেস এবং কোন ডেটা উপলব্ধ তা নির্ধারণ করতে আপনার অ্যাকাউন্ট, বৈশিষ্ট্য এবং দর্শনগুলি কনফিগার করুন৷
উদাহরণস্বরূপ, আপনি করতে পারেন:
কনফিগারেশন পরিবর্তন করতে এবং ডেটার সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দিন। ব্যবহারকারী ব্যবস্থাপনা সম্পর্কে আরও জানুন।
আপনার Google বিজ্ঞাপন এবং অ্যানালিটিক্স অ্যাকাউন্টগুলিকে লিঙ্ক করুন যাতে আপনি তাদের মধ্যে ডেটা ভাগ করতে পারেন এবং আপনার বিপণনের প্রচেষ্টাগুলি কীভাবে আপনার সাইট বা অ্যাপগুলিতে ব্যবহারকারীর আচরণকে চালিত করে সে সম্পর্কে আরও বিস্তৃত বোঝার বিকাশ করতে পারেন। আপনার অ্যাকাউন্ট লিঙ্ক করার বিষয়ে আরও জানুন।
রিপোর্টিং ভিউ সেট আপ করুন যাতে আপনি Analytics ব্যবহারকারী এবং প্রাসঙ্গিক ডেটা সারিবদ্ধ করতে পারেন। ভিউ সম্পর্কে আরও জানুন।
আপনার সাইট বা অ্যাপে ব্যবহারকারীরা যে ক্রিয়াগুলি করতে চান তা চিহ্নিত করতে এবং সেই ক্রিয়াগুলির একটি আর্থিক মূল্য দিতে লক্ষ্য সেট আপ করুন৷ লক্ষ্য সেট আপ সম্পর্কে আরও জানুন.
ড্যাশবোর্ড, কাস্টম রিপোর্ট এবং সেগমেন্টের জন্য সমাধান গ্যালারি ব্রাউজ করুন যা আপনি আপনার Analytics অ্যাকাউন্টে ব্যবহার করতে পারেন।
অতিরিক্ত ডেটা সংগ্রহ করতে আপনার ট্র্যাকিং কোড পরিবর্তন করুন যেমন:
আপনার সাইট বা অ্যাপের লিঙ্ক, বোতাম, ভিডিও কন্ট্রোল এবং অন্যান্য গতিশীল উপাদানগুলির সাথে ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশন। ইভেন্ট ট্র্যাকিং সম্পর্কে আরও জানুন।
ইকমার্স ক্রিয়াকলাপ যেমন পণ্য তালিকা এবং অভ্যন্তরীণ প্রচারের সাথে ব্যবহারকারীর ব্যস্ততা এবং ব্যবহারকারীরা আপনার ক্রয় ফানেল এবং চেকআউট প্রক্রিয়ার মাধ্যমে কীভাবে সফলভাবে স্থানান্তরিত হয়েছে। ইকমার্স এবং উন্নত-ইকমার্স ডেটা সংগ্রহ এবং রিপোর্টিং সম্পর্কে আরও জানুন।
Analytics অ্যাপ ডাউনলোড করুন
একবার আপনি আপনার সাইট বা অ্যাপে ট্র্যাকিং কোড ইনস্টল করে ফেললে এবং আপনার অ্যানালিটিক্স অ্যাকাউন্ট কনফিগার করে ফেললে, Google Play থেকে Analytics অ্যাপটি ডাউনলোড করুন যাতে আপনি যেকোন জায়গায় (ভালভাবে, যেখানে আপনার সংযোগ আছে) আপনার সাথে Analytics রিপোর্টিং নিয়ে যেতে পারেন।
Analytics অ্যাপ সম্পর্কে আরও জানুন
ডিজিটাল মিডিয়া ম্যানেজারদের জন্য প্লেবুক ডাউনলোড করুন
Google Analytics টিম আপনার Google Analytics এবং Google বিজ্ঞাপন অ্যাকাউন্টগুলিকে লিঙ্ক করার মাধ্যমে সর্বাধিক সুবিধা পেতে সাহায্য করার জন্য একটি ধাপে ধাপে প্লেবুক তৈরি করেছে৷ কীভাবে আরও গভীর অন্তর্দৃষ্টি আনলক করবেন এবং আরও স্মার্ট Google বিজ্ঞাপন প্রচারাভিযান তৈরি করবেন তা জানুন।
Google Marketing Platform সাইটে এই পৃষ্ঠাটি দেখুন এবং প্লেবুকের PDF ডাউনলোড করুন।
অ্যানালিটিক্সের সম্পূর্ণ ক্ষমতা সম্পর্কে জানতে, support.google.com/analytics-এ এই সহায়তা কেন্দ্রটি ব্রাউজ করুন এবং অ্যানালিটিক্স একাডেমির বিনামূল্যের অনলাইন কোর্সগুলি দেখুন।
এই নিবন্ধ সম্পর্কে মতামত দিন
0 মন্তব্যসমূহ